গৃহ প্রবেশের আগে বরণ ডালা দিয়ে বরণ করা হলো পোষ্যকে

পোষা প্রাণী দের বাড়িতে রাখতে অনেকেই অভ্যস্ত। কখনো কখনো তাদের সাথে সাধারণ মানুষের মতোই আচরণ করা হয়। ভারতের ঐতিহ্যবাহী নিয়ম হিসেবে বাড়িতে কোন নতুন সদস্য হলে তাকে বরণ ডালা দিয়ে বরণ করে ঘরে তোলা হয়। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমন একটি ভিডিও, যেখানে দেখা গিয়েছে পোষ্য কুকুর ছানাটিকে গৃহপ্রবেশের কালে বরণ ডালা দিয়ে বরণ করা হচ্ছে।

ভিডিওটি টুইটারের শেয়ার করে ক্যাপশন দেওয়া হয়েছে,”লিটল হানি ডিউ”। ভিডিওটি দেখে টিকটক ভিডিও বলেই মনে হচ্ছে। স্থান-কাল-পাত্র কিছু উল্লেখ করা হয়নি এই ভিডিওতে। ভিডিওতে দেখা গিয়েছে, একটি মেয়ে বাচ্চা কুকুরটির পা আলতায় ডুবিয়ে কুকুরছানাটিকে বাড়ির প্রবেশপথের সাদা কাগজে তার পায়ের ছাপ দিচ্ছে। নববধূ বাড়িতে আসলে তাকে প্রথমে এইভাবে আলতায় পার ডুবিয়ে সাদা কাপড়ের উপর দিয়ে পায়ের ছাপ ফেলে বাড়িতে প্রবেশ করানো হয়।

এরপর অন্য একজন মহিলা বরণডালা এনে বাচ্চা কুকুরকে বরণ করে গোলাপের পাপড়ি বর্ষন করায়। সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো, এই ঐতিহ্যবাহী রীতি পালনের সময় ব্যাকগ্রাউন্ডে “কাভি খুশি কাভি গাম” গানটি শোনা যায়। বাড়িতে পোষ্য প্রাণী আমরা অনেকেই পুষে থাকি, তাদের যত্ন করি। আবার অনেক সময় রাস্তার পশুদের অকারণে বেশকিছু মানুষ আঘাত করে। আর যদি প্রতিটি মানুষ পশুদের সাথে অসাধারণ মানুষের মতো ব্যবহার করে তাহলে সমাজ আরো উন্নত হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button