পাঁচ বছরে হওয়ার আগে থেকেই শিশুদের যে বিষয়গু’লি

২ থেকে ৫ বছরের সময়ে বাচ্চাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এসময় বাচ্চাদের চরিত্র গঠন করা উচিত। পাঁচ বছর হওয়ার আগেই কিছু বিষয়ে আপনি আপনার শিশুকে যদি অভ্যস্ত করে তুলতে পারেন তাহলে অদূর ভবিষ্যতে আপনার শিশুকে নিয়ে আর চিন্তা চিন্তা করতে হবে না। ছোট বয়সের শিক্ষা একটি বাচ্চা সারাজীবন মনে রাখে। তাই 5 বছরের মধ্যেই এমন শিক্ষা দেওয়া উচিত যেটা সে সারা জীবন মনে রাখতে পারে।

সততা: আপনার শিশুর বয়স যদি পাঁচ বছর এখনো না হয়ে থাকে তাহলে আপনি আপনার শিশুকে সব সময় সত্য কথা বলতে শেখান। কোন সময় মিথ্যা কথা কে প্রশ্রয় দেবেন না। যত ছোটই মিথ্যা কথা হোক না কেন, কোন সময় মিথ্যা কথা কে প্রশ্রয় দেবেন না আপনি।

দায়িত্ববোধ: দায়িত্ববোধ এমন একটি জিনিস যা প্রত্যেকটি মানুষের মধ্যে থাকা উচিত। অনেক ছোট ছোট বয়স থেকেই এই দায়িত্ববোধ মানুষের মধ্যে প্রবেশ করিয়ে দেওয়া উচিত। ছোট ছোট বিষয় থেকেই দায়িত্ববোধ তৈরি হয়।

সংকল্প: ভবিষ্যতের কোন সংকল্প যদি এখন থেকে না করতে শেখে আপনার শিশু, তাহলে জীবনে কখনো সফলতা অর্জন করতে পারবে না। তাই এই বিষয়টির সঙ্গে আপনার শিশুর পরিচয় করিয়ে দিন।

সমবেদনা: কখনো কোনো শিশু যদি আপনার শিশুর সামনে পড়ে যায় অথবা আঘাত পায় তাহলে অবশ্যই আপনার শিশুকে শেখান কিভাবে সমবেদনা জানাতে হয়। সামনে না হেসে যেন সমবেদনা জানিয়ে তাকে সাহায্য করতে শেখে এমন শিক্ষা দেওয়া উচিত।

সম্মান করা: বড়দের সম্মান করার পাশাপাশি যে সমস্ত মানুষ আপনার গৃহে কাজ করে তাদের প্রত্যেককে সম্মান জানানো উচিত শিক্ষা দেবেন আপনার শিশুকে।জন্য এখন থেকেই আপনার শিশুকে আদর্শ করে তুলুন।

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button