লিভার সমস্যায় মৃত্যুর হাত থেকে বাঁচতে, এই খাবারগুলো, আজ থেকেই খাওয়া শুরু করুন।

আমরা যত আধুনিক হতে চলেছি, ততই অনভ্যাসের দরুণ ক্ষতিকর প্রভাব পরে চলেছে আমাদের শরীরে। এখনকার খাবার এবং পরিবেস দুইই যার জন্য দায়ি। তবে দায়ি বলেই তো ছেড়ে দিলে চলেনা কারণ এর থেকেই সৃষ্টি হচ্ছে নানারকম শারীরবৃত্তিয় সমস্যা। যারই মধ্যে আঁৎকে ওঠার মতনই একটি হলো লিভারের সমস্যা। এই লিভারের সমস্যায় ভুক্তভুগি মানুষরা যে মুল সমস্যায় ভোগেন তা হলো কি খাওয়া উচিত আর কোনটা নয়। আসুন জেনে নিই লিভার সুস্থ রাখতে ইতিবাচক খাবার দাওয়ার কোন গুলো। আর আজ থেকেই নিয়মিত ফুট হ্যাবিটে যোগ করে নিন এই খাবার গুলোকে-

১. রসুন:-লিভার পরিষ্কার রাখার জন্য উত্তম খাবার হল রসুন। রসুনের এনজাইম লিভারের ক্ষতিকর টক্সিক উপাদান পরিষ্কার করে। এতে আছে আছে আরও দুটি উপাদান যার নাম এলিসিন এবং সেলেনিয়াম যা লিভার পরিষ্কার রাখে এবং ক্ষতিকর টক্সিক উপাদান হতে রক্ষা করে। ১। প্রতিদিন যে কোন সময় ২/৩ টি রসুনের কোয়া খেয়ে নিন। ২। আপনি চাইলে ডাক্তারের পরামর্শ নিয়ে রসুন দিয়ে তৈরি ভিটামিনও খেতে পারেন। তবে এক্ষেত্রে একবার ডাক্তারি পরামর্শ নিয়ে নিন।

২.লেবু:- লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দেহের লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ডি লিমনেন উপাদান লিভারে এনজাইম সক্রিয় করে। তাছাড়া লেবুর ভিটামিন সি লিভারে বেশি করে এনজাইম তৈরি করে যা হজম শক্তির জন্য উপযোগী। লেবুর মিনারেল লিভারের নানান পুষ্টি উপাদানগুলো শোষণ করার শক্তি বৃদ্ধি করে। বাসায় লেবুজল পান করুন এবং যেকোন সময় পানের জন্য লেবুজল বানিয়ে রাখুন। প্রতিদিন লেবুজল পান করুন, চাইলে মধুও মিশিয়ে নিতে পারেন। বেশ কয়েকদিনের মধ্যেই দেখবেন আপনার লিভারের সমস্যা আর দেখা যাবেনা।

৩.আপেল:- প্রতিদিন ১ টি করে আপেল খেলে তা লিভারকে সুস্থ রাখে। আপেলের পেক্টিন, ফাইবার দেহের পরিপাক নালী হতে টক্সিন ও রক্ত হতে কোলেস্টরোল দূর করে এবং সাথে সাথে লিভারকেও সুস্থ রাখে। আপেলে আছে আরও কিছু উপাদান- ম্যালিক এসিড যা প্রাকৃতিক ভাবেই রক্ত হতে ক্ষতিকর টক্সিন দূর করে। যেকোন ধরণের আপেলই দেহের লিভারের জন্য ভালো। তাই লিভার সুস্থ রাখতে প্রতিদিন ১ টি করে আপেল খান। এই সমস্যা নয়তো বড়ো আকার ধারণ করতে বেশিদিন নেয়না।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button