বিশ্বকাপ জয়ী ক্রিকেটার আজ কাঠ মিস্ত্রি, রাজাও যে ফকির হয়ে যায় তার জলন্ত উদাহরণ এই ক্রিকেটারের জীবন

এমন বিস্ময়কর পরিণতি যেন কারো জীবনে না ঘটে, এটাই হয়তো আমাদের প্রত্যেকের মনে প্রার্থনা থাকবে। সম্প্রতি এমনই চিত্র দেখা গেছে সোশ্যাল-মিডিয়ায়। একটি ভিডিওতে দেখা গেছে, অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডোহার্টি কে, যিনি ২০১৫ সালে বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া দলের একজন সদস্য ছিলেন।

তিনি বর্তমানে একজন কাঠমিস্ত্রি, এটি অবাক করে দেওয়ার মতই ঘটনা, যা আমরা কেউ ভাবতেই পারি না। আমরা সচরাচর মনে করি, ক্রিকেটার মানেই তারা ধনী। তাদের যে এরকম জীবনে পরিণতি ঘটতে পারে, তা যথেষ্ট আশ্চর্যজনক। ২০১০ সালে ডোর্হাটির ক্রিকেটে অভিষেক হয়।

তবে ফাইনাল ম্যাচের একাদশে তিনি যদিও স্থান পাননি, তবুও তিনি একজন সেরা ক্রিকেটার ছিলেন। এটি নিয়ে কোন দ্বিমত নেই, যার ফলে তার এই পরিণতি আমরা কেউই মেনে নিতে পারছিনা। তিনি অবসর গ্রহণের পর সংসার চালানোর জন্য কাঠমিস্ত্রির কাজ শেখেন এবং তিনি আরও বলেন যে, হয়তো কাঠমিস্ত্রির কাজ শিখে সংসারের সমস্ত দায়িত্ব পালন করতে পারবেন।

তবে এ ধরনের ঘটনা যে কোন ক্রিকেটারের কাছে যথেষ্ট অসম্মানজনক। তবে আমরা আরও জানতে পারি অবসর গ্রহণের পর এক বছর তিনি যা কাজ পেয়েছেন সেটাই করেছেন। নানা রকম ল্যান্ডস্কেপিং ও অফিস কাজও করেছেন, তবে তা দিয়ে যা যত্সামান্য আয় হতো তাদের সংসার চালানো সম্ভব পর হয়ে উঠতো না। এমনকি তাকে অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও সাহায্য করা হয়েছিল।

তবু সেই সাহায্য নিয়ে কতদিনই বা চলবে তাই সেই ভরসায় না থেকে, তিনি এই কাঠের কাজ শিখতে শুরু করেন এবং সেগুলি মন দিয়ে শিখছেন আপাতত। তাই জীবন কাকে কখন কোন পরিস্থিতির মধ্যে ফেলে তা হয়তো কেউ বলতে পারেনা। আজ যে রাজা রাতারাতি সে রাজত্ব নাও থাকতে পারে, সে ফকীরে পরিণত হতে পারে, আবার আজকে ফকির সে রাতারাতি ধনী হয়ে যেতে পারে। সমস্তই ভাগ্যচক্র ভাগ্যের ফের।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button