জেনে নিন, বয়স এবং উচ্চতা অনুযায়ী আপনার ওজন কত হওয়া উচিত।

আজকের এই সময়ে আমরা যে অনিয়মিত জীবনশৈলী পালন করছি তাতে সুস্থ থাকা এক চ্যালেঞ্জ হয়ে উঠেছে।সুস্থ থাকার জন্য সঠিক ডায়েটের সঙ্গে সঠিক ওজনের পরিমাপ জানাও জরুরি।কিন্তু আজকালকার দিনে আমরা যেসব খাদ্য গ্রহণ তাতে আমাদের পেটের খিদে তো কমে যায় কিন্তু আমরা সেই সব খাদ্য থেকে পুষ্টি লাভ করি না।এই অনিয়মিত খাদ্যাভ্যাসের কারনে অধিকতর মানুষ অপুষ্টির শিকার। এই নিয়ে উঠেছে যে আমাদের শরীরের ওজন কতটা হওয়া উচিত .. প্রায়শই মানুষ এই বিষয়টি নিয়ে বিভ্রান্ত থাকে যে আমাদের আদর্শ ওজন কতটুকু হওয়া উচিত অথবা একটি বিশেষ বয়সে কতটা ওজন হওয়া দরকার। যদি আপনারও কিছু এমনই দ্বিধাবোধ হয়ে থাকে তবে জেনে ফেলুন যে বয়স এবং উচ্চতা অনুযায়ী একজন ব্যক্তির আদর্শ আদর্শ কতটা হওয়া উচিত।

লিঙ্গ, বয়স এবং উচ্চতা অনুযায়ী হওয়া উচিত ওজন:- আদর্শ ওজন ব্যক্তির লিঙ্গ, বয়স, উচ্চতা এবং শরীরের গঠনের উপর নির্ভর করে, যেমন নারী ও পুরুষের মধ্যে আদর্শ ওজন ভিন্ন। যদি আপনি লিঙ্গের কথা বলে থাকেন, তবে ১৬ বছর বয়সে ছেলেদের ওজন যেখানে ৫০ থেকে ৬০ এর মধ্যে হওয়া উচিত, তেমনি মেয়েদের ওজন ৪৫-৫০ কেজি হওয়া উচিত। একই সময়ে, আদর্শ ওজনের জন্য, মানদন্ডের উচ্চতার মানটিকে বিবেচনা করা হয়, যার উচ্চতা বেশি, তার ওজন বেশি এবং এর উচ্চতা কম, তার ওজন একইরকম কম হওয়া উচিত। এর জন্য, আপনাকে শরীরের ভর সূচক বা BMI স্তর তথ্য জানা প্রয়োজন।

BMI থেকে জানুন আদর্শ ওজন:- প্রকৃতপক্ষে BMI আপনার শরীরের ওজন এবং দৈর্ঘ্যর অনুপাত। এই আদর্শ ওজন জানার একটি সহজ সূত্র, যার সাহায্যে আপনি জানতে পারবেন যে আপনার ওজন বেশি না ওজন কম। সুতরাং আসুন এটিকে জেনে ফেলি।

এটি জানতে, আপনার দৈর্ঘ্য এবং ওজন পরীক্ষা করুন এবং এই সূত্রটিতে এটি মাপসই করুন। এর সূত্র হল- বিএমআই = ওজন (কেজি) / (উচ্চতা X উচ্চতা (মিটারে))

যদি আপনার ওজন ৬০ কেজি হয় এবং দৈর্ঘ্য ৫.৮ ফুট হয়, এটি ১.৭৬৭৮৪ মিটার। সুতরাং তার বিএমআই অপসারণ করা যেতে পারে। ৬০ / ১.৭৬৭৮৪ এক্স ১.৭৬৭৮৪ = ১৯.২০ এর মানে আপনার BMI.

আপনার ওজন কম:-এখন প্রশ্ন হচ্ছে শরীরের BMI কত হওয়া উচিত যাতে আমরা ওজন অনুযায়ী স্বাস্থ্যবান হতে পারি। সুতরাং আসুন আমরা জানি যে আদর্শ BMI কত হওয়া উচিত, আদর্শ BMI ১৮.৫থেকে ২৪.৯ এর মধ্যে বিবেচনা করা হয়েছে। যদি আপনার BMI ১৮.৫ এর কম হয় তবে আপনার ওজন স্বাভাবিকের চেয়ে কম। এই ক্ষেত্রে, আপনি সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে আপনার ওজন বৃদ্ধি করতে পারেন।

আপনি পুরোপুরি ফিট:-একই সময়ে ১৮.৫ এবং ২৪.৯ এর মধ্যে যদি আপনার BMI স্তর থাকে তবে এটি আদর্শ পরিস্থিতি। আপনি একেবারে উপযুক্ত এবং আপনি শুধু একে মেনে চলা উচিত।

কিন্তু আপনার BMI স্তরটি ২৫ বা তার উপরে থাকলে আপনার সতর্ক হওয়া উচিত। কারণ এই ক্ষেত্রে আপনার ডায়াবেটিস, হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি থাকতে পারে, কিন্তু যদি আপনার BMI ৩০ এর অধিক হয়, তাহলে আপনি স্থূলতার সমস্ত খারাপ পরিণতির জন্য প্রস্তুত থাকুন, কারণ আপনি আপনার ওজন অনুযায়ী একটি মারাত্মক অবস্থায় পৌঁছে গিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button