আপনি কি পার্সোনাল হেলিকপ্টার কিনতে? তেল থেকে মেনটেনেন্স ডেলি কত খরচ ? রইলো বিস্তারিত

পার্সোনাল হেলিকপ্টার কিনতে চাইলে জেনে নিন হেলিকপ্টারের দাম ও তৈল খরচ। হেলিকপ্টার কি ধরনের পেট্রোলিয়াম দিয়ে চলে? হেলিকপ্টার ১ লিটার পেট্রোলিয়ামে কত কিমি চলে? Aviation fuel নামক পেট্রোলিয়াম ছাড়াও Avgas ও jethi fuel.ঘন্টায় মোটামুটি ৮০০ লিটার পর্যন্ত জ্বালানি খরচ হয়। একেক রকমের হেলিকপ্টার এক কিলোমিটার যেতে একেক রকমের জ্বালানির খরচ হয়। গড়ে ৫ লিটার কিমি থেকে শুরু। প্রত্যেকটি তথ্যই কিন্তু আপেক্ষিক। বিভিন্ন হেলিকপ্টারে সাপেক্ষে কিন্তু এগুলো অনেকটা পার্থক্য হতে পারে।

সাধারণত 120000 বা 9523614 প্রায় (১কোটি) বাংলাদেশি টাকা থেকে শুরু। হেলিকপ্টার বাতাসের থেকে ভারী হওয়ার পরেও এর ওড়ার ক্ষমতা তৈরি হয় একাধিক আনুভূমিক পাখার ঘূর্ণনের কারণে। এই পাখা গুলি দুই বা তার বেশি ব্লেড এর সমন্বয়ে গঠিত হয়। যারা একটি শক্ত দন্ড কে কেন্দ্র করে ঘোরে। হেলিকপ্টার শব্দটি এসেছে ফরাসি “এলিকপতঅ্যার্” শব্দটি থেকে। হেলিকপ্টারের সবথেকে বড় সুবিধা হলো এটি খাড়াভাবে উড়তে এবং নামতে পারে। এর জন্য কোন রানওয়ের এর প্রয়োজন হয় না। হেলিকপ্টারের পাখায় তাকে ওড়ার জন্য উর্ধ্বচাপ সরবরাহ করে।

এই কারণের জন্য সংকীর্ণ স্থানে হেলিকপ্টার উঠানামা করতে পারে না। তার পাখার দ্বারা সৃষ্ট উর্ধ্বচাপ তাকে একই জায়গায় ভেসে থাকতে সাহায্য করে। বিমান দিয়ে করানো যায়না এমন কাজ হেলিকপ্টারের সাহায্যে করা হয়। হাজার ১৯৪২ সালে ইগর সিকোরসকির তৈরি করা নকশার হেলিকপ্টার প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদিত হয় এবং প্রথম ১৩১ টি হেলিকপ্টার তৈরি করা হয়। প্রথমদিকে হেলিকপ্টারের প্রধান পাখা দুটো থাকলেও একটি মূল পাখা একটি অ্যান্টিটরক পেছনের পাখা সমৃদ্ধ নকশাগুলি বিশ্বজুড়ে হেলিকপ্টার নামে স্বীকৃতি পেয়েছে।।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button