80% নম্বর নিয়ে দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষায় পাশ করে তাক লাগিয়ে দিল ১০ বছরের আদিত্য, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তার প্রাপ্ত নম্বর

সোশ্যাল মিডিয়ায় তারকার সন্ধান আমরা প্রতিদিন পেয়েছি, কেউ অল্প বয়সী কেউ আবার বয়স্ক।কেউ নিজের পড়াশোনা দিয়ে, কেউ নাচে-গানে আবৃতিতে পারদর্শী। মেধা যে শুধুমাত্র পড়াশোনা দিয়েই হবে তার কোনো মানে নেই। একটি মানুষকে বিচার করতে গেলে শুধুমাত্র পড়াশোনা মেধাতালিকা দিয়ে বিচার করা যায় না। প্রত্যেকেই কিছু না কিছু গুণাবলী নিয়েই জন্মায়, যেটি তার মধ্যে সুপ্ত থাকে আর তা ক্রমশ প্রকাশিত হতে থাকে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই একজন বালকের তথ্য উঠে এসেছে,

যা যথেষ্ট অবাক করে দেওয়ার মত। মাত্র ১০ বছর বয়সে দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষায় শ্রেষ্ঠতম নাম্বার পেয়ে সফলতা অর্জন করেছে একটি ছেলে, যার নাম আদিত্য। পুরো নাম রাস্ট্র আদিত্য শ্রীকৃষ্ণ। যিনি লখনৌ এর বাসিন্দা, এমডি শুক্লা ইন্টার কলেজের ছাত্র। পড়াশোনায় এতটাই মেধাবী ছিল যে, যেকোনো বিষয়ের উপর ধারণা জন্মাতে বা বুঝতে তার বেশি সময় লাগত না। একথা তার স্কুলের শিক্ষক এইচ.এন. উপাধ্যায় নিজে জানিয়েছেন সবাইকে।

পাশাপশি আদিত্য জানিয়েছে যে সে পড়াশোনার পাশাপাশি যোগব্যায়ামও যথেষ্ট ভালোই করে। সাথে তিনি এই বছর 17 ই অক্টোবর 11 বছর বয়স পূর্ণ করবেন। লখনৌর বাসিন্দা, এই বয়সেই দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পেয়েছে ৭৯ শতাংশ নম্বর। আর্টসে পেয়েছেন ৮৬ নম্বর, সোশ্যাল সাইন্স এ পেয়েছেন ৮৪ নম্বর, ইংরেজি ভাষাতে পেয়েছেন ৮৩ নম্বর, হিন্দি ভাষাতে পেয়েছেন ৮২ নম্বর, বিজ্ঞানে পেয়েছেন ৭৬ এবং তার সাথে গণিতে পেয়েছেন ৬৪ নম্বর।

বয়স অনুপাতে দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষায় বসতে দেয়া উচিত নয় তাঁকে, কিন্তু তিনি এই পরীক্ষায় বসার জন্য বিশেষ অনুমতি পেয়েছিল কারণ সে একজন মেধাবী ছাত্র। বলা যেতে পারে এক ব্যতিক্রমী ছাত্র, যাকে দেখে অন্যান্য আরো সমস্ত ছাত্র ছাত্রীরা অনুপ্রাণিত হতে পারে। যাতে তারাও তাঁকে দেখে পড়াশোনায় উৎসাহী হতে পারে।

সে কথা মাথায় রেখেই তাকে ২০১৯ সালে পরীক্ষায় বসতে দেওয়ার অনুমতি দেয়া হয় এবং যথারীতি তার ফলাফল অসাধারণ। বয়স অনুপাতে যেমনটি তার শিক্ষকমন্ডলীরা আশা করেছিলেন তার ফলাফল নিয়ে, ঠিক তেমনই হয়েছে। এরকম বহু মেধাবী ছাত্র আমাদের ভারতে আনাচে-কানাচে লুকিয়ে রয়েছে। যাদের প্রতিভা অনেক এই সমস্ত মেধাবী ছাত্ররা আমাদের আগামীর ভবিষ্যৎ ভারতকে বিশ্বের দরবারে শ্রেষ্ঠ প্রমাণিত করবে।।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button