বিশ্বের এক আশ্চর্য রকম বাঁধাকপি যার প্রত্যেক কিলোর দাম ২২০০ টাকা

আমরা রোজকার জীবনে অনেক রকমের শাক সবজির নাম শুনে থাকি, বা বাজারে কিনেও থাকি। কখনো বাজারে নতুন ধরনের সবজি আসে যার হয়ত নামও আমরা জানি না এবং কোনদিন হয়তো খাইও নি তেমনই এক সবজি হলো রোমানেস্ক ফুলকপি।

যা এক অদ্ভুত ধরনের বাঁধাকপি, এটি হলো বাঁধাকপির ফুল। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, এই বাঁধাকপির ফুলটি প্রতি কেজি ২২০০ টাকা দাম হয়, যে সম্পর্কে খুব কম মানুষ জানে। বিভিন্ন খাবারের তৈরিতে এই ফুলটি ব্যবহৃত হয়, এমনকি শুনলে আশ্চর্য হয়ে যেতে হয় চিকিৎসকেরা এ ফুলটি খাওয়ার পরামর্শও দেন। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে জানা যায়। যে কোন ব্যক্তি নিজেকে সুস্থ এবং শক্তিশালী বোধ করবেন এটি খেলে। আমরা হয়তো অনেকেই বাঁধাকপির ফুল হয় এটি সম্পর্কে অবগতই নই।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেকে হয়তো প্রথমবার জানলেন নামটিও। বড় অদ্ভুত রোমাঞ্চকর ফুলকপি, অনেকে এটিকে বলেন রোমানেস্ক কলিফ্লাওয়ার। এর যদিও প্রচুর চাহিদা বাজারে, আমেরিকা ছাড়াও আরো অনেক দেশের লোকেরা এটি প্রায় প্রতি কেজি ২১ থেকে ২২০০ টাকা পর্যন্ত দামে কেনে। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন কে, ডায়েটারি ফাইবার ও ক্যারোটিনয়েড। যা একজন ব্যক্তির সুস্বাস্থ্য গঠন করতে সাহায্য করে।

বৈজ্ঞানিক ভাষায় এই রোমান্সকো ফুলকপি কে বলা হয় ব্রাসিকা অলেরেসা। বিজ্ঞানীরা জানিয়েছেন এই বাঁধাকপির ফুলটি দেখতে বড়ই অদ্ভুত, আসলে এই রোমানেস্ক ক্যালিফ্লোয়ার এর ফুলগুলি সম্পূর্ণ প্রস্ফুটিত হয় না, যার ফলে এটি দেখতে হয় অনেকটা পিরামিডের মতো। বিশেষ আকারের পিরামিডের মতো আকার ধারণ করে, তাই এই ধরনের নাম দেয়া হয়েছে।

তবে যাই হোক না কেন নতুন ধরনের সবজি খাওয়ার স্বাদই আলাদা। আমরা অনেকেই নতুন নতুন সবজি খেতে , নতুন রকমের রেসিপি পছন্দ করি। তাতে প্রায় রোজনামচার জীবনের একঘেয়েমি টা অনেকটাই কাটে এবং জিভের স্বাদও ফেরে। আমরা অনেক সময় চাইনিজ,সি ফুড আরো বিভিন্ন দেশের খাবার ট্রাই করি। কারণ খাদ্য রসিক বাঙালি, বিভিন্ন স্বাদের খাবার বেশি পছন্দ করে। আর এই সোশ্যাল মিডিয়া বর্তমানে এমন একটি মাধ্যম হয়ে উঠেছে যেখানে আমরা বিনোদন থেকে খাদ্য বিষয়ে, শারীরিক সমস্ত বিষয়ে জ্ঞান অর্জন করতে পারি, জানতে পারি। নতুনকে জানার আগ্রহ যেমন আমাদের মধ্যে চিরন্তন, সেই আগ্রহ মেটাতে সবসময় উপস্থিতি ডিজিটাল মিডিয়া।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button